ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

কুতুবদিয়ায় এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র বিতরণে অতিরিক্ত টাকা আদায়!

কুতুবদিয়া প্রতিনিধি :: কুতুবদিয়া উপজেলায় উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার প্রবেশপত্র দেওয়ার সময় পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করার অভিযোগ উঠেছে।

বুধবার (২৩ আগস্ট) দুপুরে তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ও নাগরিক আন্দোলন ফোরামে সদস্যরা উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপংকর তঞ্চঙ্গ্যার বরাবর লিখিত অভিযোগ করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, কুতুবদিয়া সরকারি কলেজে ৭শ টাকা, কুতুবদিয়া মডেল হাই স্কুল এন্ড কলেজ সাড়ে ৬শ টাকা এবং ধূরুং আদর্শ উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ ৫শ টাকা করে পরীক্ষার্থীদের প্রবেশপত্র অতিরিক্ত টাকা আদায় করছে। কিন্তু কোন রসিদ কপি দেয়া হচ্ছে না বলে অভিযোগ করে জাহেদুল ইসলাম ইমন, তারেক জিয়াসহ অনেকেই বলেন, ফরম পূরণের সময় প্রবেশপত্র সহ ২৮শ টাকা দেন। এখন প্রবেশপত্র নিতে গেলে আরও ৭শ টাকা দাবী করেন কলেজ কর্তৃপক্ষ।

কুতুবদিয়া নাগরিক আন্দোলন ফোরামে সাধারণ সম্পাদক ও সাংবাদিক শাহেদুল ইসলাম মনির বলেন, এইচএসসি পরীক্ষার্থীদের সমস্যার বিষয়টি জানার পর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাছে তাদের নিয়ে গেলে তিনি বিনামূল্যে প্রবেশপত্র বিতরণের আশ্বাস দেন।

কুতুবদিয়া আদর্শ মডেল হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জহিরুল ইসলাম বলেন, প্রবেশপত্র বাবদ ৬শ টাকা নেওয়া হচ্ছে। তবে, সাড়ে ৬শ টাকা নয় বলে অস্বীকার করেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজিম শরিফ বলেন, কোন প্রতিষ্ঠান পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করলে তদন্তের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে।

কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপংকর তঞ্চঙ্গ্যা বলেন, এইচএসসি পরীক্ষার্থীদের বিনামূল্যে প্রবেশপত্র প্রদান করা হবে। যারা অদ্যাবধি প্রবেশপত্র গ্রহণ করেনি তাদের নাম (ইউএনও) তালিকা করে অফিসে জমা দিতে বলেছেন। ইতোমধ্যে যারা টাকা দিয়ে প্রবেশপত্র সংগ্রহ করেছে তদন্তপূর্বক তাদের টাকা ফেরত দেয়ার ব্যবস্থা করা হবে বলে জানান।

এদিকে, সচেতন মহল মনে করছেন এভাবে নানা অজুহাতে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিতে থাকলে শিক্ষার ওপর বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।

উল্লেখ, আগামী বরিবার (২৭ আগস্ট) সারাদেশের ন্যায় কুতুবদিয়াও এইচএসসি পরীক্ষা শুরু হবে।

পাঠকের মতামত: